প্রত্যাহার হচ্ছে আন্দোলনকারীদের বিরুদ্ধে করা মামলা

Home Page » প্রথমপাতা » প্রত্যাহার হচ্ছে আন্দোলনকারীদের বিরুদ্ধে করা মামলা
রবিবার ● ১১ আগস্ট ২০২৪


ফাইল ছবি

বঙ্গনিউজ ডেস্কঃ সন্ত্রাস দমন আইন এবং সাইবার নিরাপত্তা আইনে করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারসহ পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।

গতকাল শনিবার আইন মন্ত্রণালয়ে অন্তর্বর্তীকালীন সরকারের আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সভা করেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল। ওই সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। গত বৃহস্পতিবার রাতে অন্তর্বর্তীকালীন সরকারের শপথের পর গতকাল তিনি প্রথম মন্ত্রণালয়ে আসেন।

সভায় নেওয়া বাকি চার সিদ্ধান্ত হলো– গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার আন্দোলন দমন করতে যেসব ফৌজদারি মামলা হয়েছে, সেগুলো আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রত্যাহারের পদক্ষেপ নেওয়া হবে। জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলন দমন করার জন্য যেসব হত্যাকাণ্ড ঘটেছে, এর সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করা। শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে যেসব শিশু-কিশোর মিথ্যা মামলায় আটক আছে, তাদের তিন কর্মদিবসের মধ্যে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

আইন ও বিচার বিভাগের ১৬৪৩০ (জাতীয় হেল্পলাইন) নম্বরে মিথ্যা ও হয়রানিমূলক মামলার ক্ষেত্রে সহায়তা দেওয়ার ব্যবস্থা করা হবে।

সাইবার নিরাপত্তা আইন ভালোবাসার কারণ নেই

সাইবার নিরাপত্তা আইনের মামলায় নিজেও আসামি ছিলেন জানিয়ে আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল বলেন, এ আইনকে ভালোবাসার কোনো কারণ নেই। খারাপ আইন সংস্কার কিংবা বাতিলে সুচিন্তিতভাবে পদক্ষেপ নেওয়ার চেষ্টা করব।

এ সরকার যতদিন প্রয়োজন, ততদিন থাকবে

আসিফ নজরুল বলেন, মানুষের সংস্কারের আকাঙ্ক্ষা ও নতুন নির্বাচনের আকাঙ্ক্ষার মধ্যে সমন্বয় করে এ সরকার যতদিন থাকা দরকার, ততদিন থাকবে। বেশিও না, কমও না।

তিনি বলেন, মেয়াদের বিষয়ে এখনও কোনো কথা হয়নি। এ বিষয়ে দুটি বিষয় অন্তর্বর্তী সরকারের মাথায় থাকবে। একটি হলো, রাজনৈতিক দলগুলোর প্রত্যাশা থাকবে যত তাড়াতাড়ি নির্বাচন দেওয়া যায়। আবার এ দেশের মানুষের যে সংস্কার-আকাঙ্ক্ষা, সেখান থেকে প্রত্যাশা থাকবে, এ সরকার যেন কিছু জরুরি সংস্কার করে যায়।

নিম্ন আদালত রক্ষার আহ্বান

গতকাল শনিবার দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক ভিডিও বার্তায় আসিফ নজরুল বলেন, ‘আমি আন্দোলনকারী ছাত্র-জনতার কাছে অনুরোধ করব, জেলা আদালতে কোনোভাবে ধ্বংসযজ্ঞ বা নাশকতামূলক কাজ করবেন না। সেখানে ঘেরাওয়ের কোনো প্রয়োজন নেই।’ তিনি নিম্ন আদালতে নিরাপত্তার ব্যবস্থা করার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ৮:১৫:৩০ ● ৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ