৪০০ টাকা ছাড়াল কাঁচা মরিচের কেজি

Home Page » অর্থ ও বানিজ্য » ৪০০ টাকা ছাড়াল কাঁচা মরিচের কেজি
বুধবার ● ১৭ জুলাই ২০২৪


 ছবি: সংগৃহীত

বঙ্গনিউজঃ কাঁচা মরিচের দাম ৪০০ ছাড়িয়েছে। শনিবার ঢাকা ও রাজশাহীতে ৪০০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হয়েছে। এ ছাড়া চট্টগ্রামসহ দেশের এলাকায় ৩৫০ থেকে ৪০০ টাকায় বেচা-কেনা হয়েছে কাঁচা মরিচ। ব্যবসায়ীরা বলছেন বৃষ্টির কারণে সরবরাহ কমে যাওয়ায় এই দাম বৃদ্ধি।

রাজশাহীর বাজারে এক দিনের ব্যবধানে কেজিতে কাঁচা মরিচের দাম বেড়েছে ৮০ টাকা। গতকাল শনিবার এখানে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৩৮০-৪০০ টাকায়। চলতি বর্ষা মৌসুমে এটিই এখানে সর্বোচ্চ দাম। ব্যবসায়িরা বলছেন বাড়তি দামে কেনায় বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।রাজশাহীর বাজারে গত কয়েক দিন ধরেই কাঁচা মরিচের দাম চড়া। তবে গত সপ্তাহে এই দাম আড়াইশ টাকার ভেতরেই ছিল। শুক্রবার এই দাম বেড়ে ৩০০ টাকা ছাড়িয়ে যায়। রাজশাহীর সাহেববাজার, শালবাগান, নিউজ মার্কেট এলাকার ব্যবসায়ীরা বলছেন, কাঁচা মরিচের এই দাম বৃদ্ধির কারণ বৃষ্টি। গত দুদিনে বৃষ্টির কারণে বাজারে মরিচের সরবরাহ কম। এ কারণে দামও বেড়ে গেছে। বৃষ্টিতে অনেক জমিতে পানি জমে গেছে। এ কারণে অনেক চাষিই মরিচ ওঠাতে পারেননি।
ষষ্টিতলা এলাকার সবজি ব্যবসায়ী মো. আমিন বলেন, শুক্রবার কাঁচা মরিচ বিক্রি করেছেন ৮০ টাকা পোয়া (২৫০ গ্রাম) দরে। তবে আজই দাম বেড়ে গেছে। আজ প্রতি পোয়া কাঁচা মরিচ বিক্রি করতে হচ্ছে ১০০ টাকায়। অর্থাৎ প্রতিকেজির দাম ৪০০ টাকা। তিনি জানান, বাজারে মরিচের সরবরাহ কমে গেছে। তবে যেহেতু বৃষ্টি থেমে গেছে, কাল থেকে এই সরবরাহ বাড়তে পারে। সরবরাহ বাড়লে দাম কমবে বলে আশা তার।

খুলনাতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে কাঁচা মরিচের দাম। এতে অনেক পরিবারে এখন শুকনা মরিচে রান্না চলছে। অস্থির সবজির বাজারও। প্রতিনিয়ত সবজির দাম বেড়েই চলছে।গতকাল শনিবার বিকেলে খুলনা নগরের সিটি করপোরেশনের সন্ধ্যা বাজার, রূপসা বাজার, শেখপাড়া বাজার ঘুরে দেখা গেছে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। ব্যবসায়ীরা জানান, আগের বছর এ সময়ে খুচরা পর্যায়ে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয় ১২০ টাকায়।খুলনা সিটি করপোরেশনের সন্ধ্যা বাজারের সবজি বিক্রিতা মো. নজরুল ইসলাম জানান, দেশীয় কাঁচা ঝাল দেখাই যাচ্ছে না। মোকাম থেকে ভারতীয় কাঁচা ঝাল বেশি দামে কেনার কারণে বেশি দামে বিক্রি করা হচ্ছে। রূপসা বাজারের বিক্রেতা মো. খলিলুল জানান, উৎপাদন হওয়ায় বাজারে সবজির সরবরাহ কম। সে কারণেই দাম বাড়ছে।

নগরীর সন্ধ্যা বাজারে আসা ক্রেতা মো. ইদ্রিস আলী ও সৌরভ আহম্মেদ জানান, কাঁচা মরিচের বদলে শুকনো মরিচের রান্না খাচ্ছে তাদের পরিবার।চট্টগ্রাম বন্দর নগরী চট্টগ্রামে সবজির দাম এখন মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে। অধিকাংশ সবজিই এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকার ওপরে। কাঁচা মরিচের ঝাল চোখেমুখে পানি ঝরছে ক্রেতাদের। গতকাল সকালে নগরীর কাজির দেউড়ি বাজারে গিয়ে দেখা যায়, আগে ১০-২০ টাকার কাঁচা মরিচ বিক্রি করলেও এখন ১০০ গ্রাম কাঁচা মরিচের দাম নিচ্ছে ৩০ টাকা। আর এক কেজি নিলে রাখা হচ্ছে ২৮০ টাকা।এ ছাড়া হবিগঞ্জ, নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। বৃষ্টির কারণে এ দাম বৃদ্ধি বলেন জানান বিক্রেতার।

বাংলাদেশ সময়: ১৩:৩৪:২৭ ● ৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ