আসন্ন নির্বাচনে প্রার্থী হতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত বাইডেনের

Home Page » জাতীয় » আসন্ন নির্বাচনে প্রার্থী হতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত বাইডেনের
শনিবার ● ১৩ জুলাই ২০২৪


ফাইল ছবি-জো বাইডেন

বঙ্গ-নিউজ:বয়সজনিত কারণে বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর দাবি জোরালো হয়ে উঠেছিলো। বিশেষ করে গত ২৭ জুন প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে ধাক্কা খাওয়ার পর থেকে দলের ভেতরে ও বাইরে থেকে এ দাবি আরও বেড়েছে। ডেমোক্র্যাটিক পার্টির অন্তত ১৯ জন আইনপ্রণেতা এ পর্যন্ত বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

সমালোচনার ঝড় উপেক্ষা করে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটে এক নির্বাচনী প্রচারসভায় তিনি বলেন, ‘আমিই প্রার্থী, কোথাও যাচ্ছি না।’ তার এমন ঘোষণার পর উপস্থিত সমর্থকরা ‘হাল ছেড়ো না’ স্লোগান দিয়ে তাকে উৎসাহিত করেন। খবর রয়টার্স।

কিন্তু আগামী নভেম্বরে দেশটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন থেকে সরে যাওয়ার চাপ যতই বাড়ছে, ততই নির্বাচন করার ওপর জোর দিচ্ছেন বাইডেন। তিনি দেশের বিভিন্ন স্থানে দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে তাদের সমর্থন আদায়ের চেষ্টা করেছেন। তাতে বেশ সফল হচ্ছেন বলেও দাবি করা হচ্ছে।

শুক্রবার ডেট্রয়েটে নির্বাচনী প্রচারসভায় অংশ নেওয়ার আগে দলের বেশ কিছু শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন। এ সময় তিনি তাদের কাছ থেকে সমর্থন আদায়ের চেষ্টা করেন। একইদিন সকালে নিজ দলের প্রতিনিধি পরিষদের প্রভাবশালী সদস্য জেমস ক্লাইবার্ন ও ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজমও বাইডেনকে সমর্থন দেন। বিকেলে তাকে সমর্থন দেন ইউনাইটেড অটো ওয়ার্কার্সের সভাপতি শন ফেইন। তার আগের দিন বৃহস্পতিবার (১১ জুলাই) প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির নেতা হাকিম জেফরিসের সঙ্গে বৈঠক করেন বাইডেন। বৈঠকে তিনি জেফরিসের সমর্থন আদায়ে সফল হন।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরে বাইডেন বেশ কিছু বড় দাগের ভুল করছেন। বিশেষ করে বক্তৃতা দেওয়ার সময় খেই হারিয়ে ফেলছেন তিনি। কখনো ট্রাম্পকে ভাইস প্রেসিডেন্ট বলছেন, কখনো নিজেকে দেশের কৃষ্ণাঙ্গ নারী প্রেসিডেন্ট বলছেন।, কখনো আবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে পুতিন বলে পরিচয় করিয়ে দিচ্ছেন। এমনকি ট্রাম্পকে আগামী ‘২০০০’ সালের নির্বাচনে পরাজিত করবেন বলে দাবি করেন। এসব কারণে তার মানসিক স্থিতাবস্থা নিয়ে অনেকেই সন্দেহ করছেন। তিনি নির্বাচনে আদৌ জয়লাভ করতে পারবেন কিনা কিংবা জয়লাভ করলেও পরের চার বছর দেশ পরিচালনা করতে পারবেন কিনা তা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ২০:০৯:৪৩ ● ৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ