গাজায় নিহত ৩৮ হাজার,আরও ৫০০ পাউন্ড ওজনের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Home Page » জাতীয় » গাজায় নিহত ৩৮ হাজার,আরও ৫০০ পাউন্ড ওজনের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
বৃহস্পতিবার ● ১১ জুলাই ২০২৪


ইসরায়েলকে আরও পাঁচশ’ পাইন্ডের বোমা দিবে আমেরিকা

বঙ্গ-নিউজ:গাজায় টানা ৯ মাসের বেশি সময় ধরে সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার বিমান হামলা ও স্থল অভিযানে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৩৮ হাজারের বেশি মানুষ। আহত হয়েছে আরও ৮৮ লাখের বেশি। এছাড়া বোমা হামলায় ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তু হয়েছে গাজার ৯০ ভাগের বেশি মানুষ।

গাজা যুদ্ধে ব্যবহারের জন্য ইসরায়েলকে ৫০০ পাউন্ড ওজনের বোমার চালান পাঠাতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। তবে শক্তিশালী ২০০০ পাউন্ডের বোমা সরবরাহ বন্ধ রাখছে দেশটি। আজ বৃহস্পতিবার একজন মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

গাজায় এই যুদ্ধে ইসরায়েলকে যুদ্ধবিমান, বোমা, অস্ত্র-গোলা, অর্থ- সব রকমের সহায়তা করে যাচ্ছে মিত্র যুক্তরাষ্ট্র। ইসরায়েলকে দেওয়া সামরিক সহায়তার মধ্যে ব্যাপক বিধ্বংসী ৫০০ পাউন্ড ওজনের থেকে শুরু করে ২০০০ পাউন ওজনের শক্তিশালী বোমাও রয়েছে। মূলত এসব বোমা ব্যবহার করেই গাজায় প্রতিদিন শত শত মানুষকে হত্যা করছে ইসরায়েল।

গাজার দক্ষিণে ১৫ লাখের বেশি উদ্বাস্তুর আশ্রয়স্থল রাফাহ শহরে ইসরায়েলি বাহিনী বোমা হামলা চালালে তাতে মানব বিপর্যয় ঘটবে- এমন আশংকায় গত মে মাসে যুক্তরাষ্ট্র ২০০০ পাউন্ড ওজনের বোমার চালান সরবরাহ স্থগিত ঘোষণা করে। ওই চালানের সঙ্গে আটকে গিয়েছিল ৫০০ পাউন্ড ওজনের বোমার চালানও।

শেষ পর্যন্ত ইসরায়েলের কাছে মাথা নত করে ৫০০-পাউন্ড বোমা পাঠানোর প্রক্রিয়া ফের শুরু করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা বলেন, আমরা পরিষ্কার বলেছি যে আমাদের উদ্বেগ ২০০০ পাউন্ড ওজনের বোমার ব্যবহার নিয়ে, বিশেষ করে রাফাহ অভিযানে ব্যাপক প্রাণহানির আশঙ্কায় ওই সরবরাহ বন্ধ করা হয়েছিল।

ওই কর্মকর্তা বলেন, ইসরায়েল এরইমধ্যে রাফাহ অভিযান শেষ করেছে। আমাদের প্রধান উদ্বেগ ছিল রাফাহ ও গাজার অন্যত্র ২০০০ পাউন্ড বোমার সম্ভাব্য ব্যবহার। আর আমাদের উদ্বেগ ৫০০ পাউন্ড বোমা সম্পর্কে ছিল না। তাই এই বোমার সরবরাহ স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসাবে এগিয়ে যাচ্ছে।

প্রতিরক্ষা নীতি গবেষণা ও বিশ্লেষণ সংস্থা প্রজেক্ট অন ডিফেন্স অল্টারনেটিভস (পিডিএ) অনুসারে, ২০০০ পাউন্ড বা ৯০০ কেজি ওজনের একেকটি বোমা ধ্বংস ব্যাসার্ধ ৩৫ মিটার বা ১১৫ ফুট। অর্থাৎ, ২০০০ পাউন্ডের একটি বোমা বিস্ফোরিত হলে বিস্ফোরণ স্থলের চারপাশে ১১৫ ফুট পর্যন্ত জায়গায় যা কিছু থাকবে, তা সব ধূলিস্যাত হয়ে যাবে। এই আয়ত্বের মধ্যে কোনো মানুষ থাকলে ‍মৃত্যু অনিবার্য।

আবার ৫০০ পাউন্ড বা ২৩০ কেজি ওজনের বোমার ধ্বংস ক্ষমতা বিস্ফোরণের স্থান থেকে চারপাশের ২০ মিটার বা ৬৫ ফুট পর্যন্ত। এই ব্যাসার্ধের মধ্যে থাকা সমস্ত কিছু ধ্বংস বা যে কাউকে হত্যা করতে পারে এই বোমা।

যুক্তরাষ্ট্র এরইমধ্যে ইসরায়েলকে অবহিত করেছে যে, তারা ৫০০ পাউন্ড ওজনের বোমাগুলো ছাড় দিচ্ছে। তবে ওই বোমার সংখ্যা কত সেটি, জানাননি বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ একজন মার্কিন কর্মকর্তা।

ওয়াশিংটন ডিসিতে ন্যাটো শীর্ষ সম্মেলনে থাকা আল জাজিরার সাংবাদিক মাইক হান্না বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ গাজা যুদ্ধে ইসরায়েলের প্রতি তাদের চলমান সমর্থন নিশ্চিত করলেও বাইডেন প্রশাসনের প্রতি সমালোচনাকে বাড়িয়ে তুলবে।

বাংলাদেশ সময়: ২০:০৮:২৫ ● ৫৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ