ফিলিস্তিনি কৃষকদের জমিতে আগুন ,পশ্চিম তীরে ফের ইসরায়েলি তাণ্ডব

Home Page » জাতীয় » ফিলিস্তিনি কৃষকদের জমিতে আগুন ,পশ্চিম তীরে ফের ইসরায়েলি তাণ্ডব
শনিবার ● ২৯ জুন ২০২৪


সংগৃহীত ছবি-ফিলিস্তিনের ফসলী জমিতে ইসরায়েলের আগুন

বঙ্গ-নিউজ:  অধিকৃত পশ্চিম তীরে ফের বর্বরতার ঘটনায় জড়িয়ে পড়ল ইসরায়েলি বসতি স্থাপনকারীরা। গত শুক্রবার নাবলুস শহরের কাছে ফিলিস্তিনি কৃষকদের জমিতে আগুন ধরিয়ে দেয় তারা। এতে বিশাল পরিসরে শস্যক্ষেত ও জলপাই বাগান পুড়ে ছাই হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা আনাদোলুকে জানান, নাবলুস শহরের পূর্বে বায়েত ফুরিক শহরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের একটি দল পরিকল্পিতভাবে জমিতে আগুন লাগায। স্থানীয় ফিলিস্তিনিরা আগুন নেভানোর চেষ্টা করেও তা নিয়ন্ত্রণে আনতে পারেনি।

এদিকে, দক্ষিণ পশ্চিম তীরেও ইসরায়েলি বসতি স্থাপনকারীরা তাদের ভেড়ার পাল ফিলিস্তিনিদের ফসলের জমিতে ছেড়ে দিয়ে ব্যাপক ক্ষতিসাধন করেছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে। অন্য একটি ঘটনায়, তারা তাদের ভেড়ার পাল চরানোর সময় ফিলিস্তিনি জমির ফসল নষ্ট করে ফেলে।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হিংসা বৃদ্ধি পেয়েছে। অগ্নিসংযোগ, পাথর নিক্ষেপ, ফসল ও জলপাই গাছ উপড়ে ফেলা, বাড়িঘরে হামলা, গবাদি পশু চুরিসহ নানা ধরনের নৃশংসতা চালাচ্ছে তারা।

অনুমান করা হয়, অধিকৃত পশ্চিম তীরে ১৬৪টি বৈধ এবং ১১৬টি অবৈধ বসতিতে প্রায় সাত লক্ষ ইসরায়েলি বসবাস করছে। গত কয়েক বছর ধরে পশ্চিম তীরে নিয়মিত অভিযান চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। গত বছর অক্টোবরে গাজা যুদ্ধ শুরুর পর থেকে এই অভিযান আরও জোরদার হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলি বাহিনীর গুলিতে এখন পর্যন্ত অন্তত ৫৫৩ জন ফিলিস্তিনি নিহত এবং প্রায় ৫,৩০০ জন আহত হয়েছে।

আন্তর্জাতিক আদালতে (আইসিজে) গণহত্যার অভিযোগে অভিযুক্ত ইসরায়েল। সম্প্রতি আদালত রাফা শহরে ইসরায়েলের অভিযান বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, গত ৬ মে ইসরায়েলি আগ্রাসনের আগে রাফা শহরে দশ লক্ষেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮:৩৮:৫৮ ● ৭৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ