জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্কে জয়ী ডোনাল্ড ট্রাম্প

Home Page » জাতীয় » জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্কে জয়ী ডোনাল্ড ট্রাম্প
শুক্রবার ● ২৮ জুন ২০২৪


প্রথম বিতর্কে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

বঙ্গ-নিউজ: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্কে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন গণমাধ্যম সিএনএনের আটলান্টা স্টুডিওতে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটা) প্রথম প্রেসিডেন্ট বিতর্কে অংশ নেন বাইডেন ও ট্রাম্প। বিতর্ক অনুষ্ঠান শেষ হওয়ার পরপরই অধিকাংশ দর্শক মত দিয়েছেন, ট্রাম্প জিতেছেন। খবর সিএনএনের।

আগামী ৫ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন লড়ছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে। রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে লড়ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অভিযোগ, পাল্টা অভিযোগের তীর ছুঁড়াছুঁড়ির মধ্য দিয়ে শেষ হয়েছে বাইডেন ও ট্রাম্পের প্রথম নির্বাচনী বিতর্ক। বিতর্কের শুরুতে করমর্দন করেননি বাইডেন ও ট্রাম্প।

সিএনএনের আয়োজনে ৯০ মিনিটের এই বিতর্ক সভায় দর্শকের উপস্থিতি ছিল না। বিতর্কে ট্রাম্প ৪০ মিনিট ১২ সেকেন্ড বক্তব্য দিয়েছেন আর বাইডেন কথা বলেছেন মোট ৩৫ মিনিট ৪১ সেকেন্ড।

সিএনএনের তাৎক্ষণিক জরিপে বলা হয়, আগ্রহ নিয়ে বিতর্ক দেখেছেন—এমন নিবন্ধিত মার্কিন ভোটারদের মধ্যে ৬৭ শতাংশের মতে, ট্রাম্প ভালো করেছেন। অন্যদিকে মাত্র ৩৩ শতাংশ বলেছেন, বাইডেন ভালো করেছেন।

বিতর্কে যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি, কর্মসংস্থান, ফিলিস্তিন ইস্যু, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, গর্ভপাতের অধিকার, অভিবাসন সংকটের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে দুই প্রার্থী কথা বলেন।

গাজা যুদ্ধ নিয়ে বাইডেন বলেছেন, যুদ্ধ শেষ করতে চায় না হামাসই। তিনি হামাসকে নির্মূল করার বিষয়ে জোর দেন। অন্যদিকে ট্রাম্প বলেন, ইসরায়েলেরই এ যুদ্ধ শেষ করা উচিত।

গর্ভপাতের বিষয়ে ট্রাম্প বলেন, নির্বাচিত হলে গর্ভপাতের চিকিৎসা বন্ধ করা হবে না। বাইডেন বলেন, অবৈধ গর্ভপাতরোধে ট্রাম্পের ভূমিকা ভয়াবহ ব্যাপার।

ক্যাপিটল হিলে হামলার বিষয়ে বাইডেন দাবি করেন, ট্রাম্পের উস্কানিতেই ওই হামলা চালানো হয়। ওই হামলাকারীদের জেলে থাকা উচিত। তবে ট্রাম্প বলেন, বাইডেন ওই ঘটনায় নির্দোষ মানুষের জীবন ধ্বংস করছেন।

বিতর্কে উঠে আসে ট্রাম্প ও বাইডেনের বেশি বয়সের ইস্যুটিও। বাইডেন বলেন, আমি ক্যারিয়ারের অর্ধেক সময় কমবয়সী হওয়ার কারণে সমালোচিত হয়েছি। এখন বেশি বয়সের কারণে সমালোচনা হচ্ছে।

ট্রাম্প বয়স ইস্যুতে বলেন, ২৫ বছর আগে আমি যেমন ছিলাম, এখনও তেমন ভালো অবস্থাতেই রয়েছি আমি। বিতর্কের শেষে ট্রাম্প মন্তব্য করেন, নরকে বাস করছি আমরা। আমেরিকাকে আবারও মহান করে তুলব।

বাংলাদেশ সময়: ১৯:৩৬:২৬ ● ৬৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ