শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্পে কাঁপলো পেরু !!

Home Page » জাতীয় » শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্পে কাঁপলো পেরু !!
শুক্রবার ● ২৮ জুন ২০২৪


পেরুর পতাকা

বঙ্গ-নিউজ: দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় আজ ভোরে  এ ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির দক্ষিণাঞ্চল। এতে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। প্রথমে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়। খবর সিএনএন ও এবিসি নিউজের।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিসি) অনুসারে, শুক্রবার ভোরে রাজধানী লিমার প্রায় ৬০০ কিলোমিটার দক্ষিণে উপকূলীয় এলাকা আটিকুইপায় ভূমিকম্প আঘাত হেনেছে। আটিকুইপারের ২৮ কিলোমিটার গভীরে শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি।

আটিকুইপার কিছু বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় বলেন, খুব শক্তিশালী এবং দীর্ঘ ভূমিকম্প অনুভব করেছেন। ঘরবাড়ি-বিছানা সবকিছু কেঁপে উঠেছে।

আটিকুইপার কাছের শহর কারাভেলির সিসিটিভি ফুটেজে দেখা যায়, একটি আবাসিক এলাকার সড়ক প্রবলভাবে কাঁপছে এবং আতঙ্কিত লোকজন তাদের ঘর থেকে বেরিয়ে আসছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী লিমা পর্যন্ত ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেনের মতে, ভূমিকম্পের পর কোনো মৃত্যুর রেকর্ড করা হয়নি।

আদ্রিয়ানজেন পেরুর রেডিও আরপিপিকে বলেন, আমরা প্রাথমিক প্রতিবেদনে নজর রাখছি। এখনও কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির তথ্য নেই এবং অবকাঠামো ক্ষয়ক্ষতি কতটা সেটি পর্যবেক্ষণ করছি।

এদিকে প্যাসিফিক সুনামি সতর্কীকরণ কেন্দ্র (পিটিডব্লিউসি) প্রাথমিকভাবে পেরুর কিছু উপকূলীয় এলাকায় ১ থেকে ৩ মিটার পর্যন্ত ‘সম্ভাব্য’ সুনামির একটি সতর্কতা জারি করে। তবে পরে ওই সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়।

পিটিডব্লিউসি এক বিবৃতিতে জানায়, এই ভূমিকম্প থেকে আর সুনামির হুমকি নেই। তাই সুনামির সতর্কতা তুলে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, পেরুসহ দক্ষিণ আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশিরভাগ অংশ দুটি টেকটোনিক প্লেটের সীমান্তে পড়েছে।

একটি দক্ষিণ আমেরিকান প্লেট, যার মধ্যে মহাদেশটির বেশিরভাগ অংশ অবস্থিত এবং অন্যটি নাজকা প্লেট, যার বেশিরভাগ প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর বিস্তৃত।

বাংলাদেশ সময়: ১৯:২৫:৩৭ ● ৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ