সিনেমা বলে এখন কিছুই নেই: অমিতাভ রেজা

Home Page » বিনোদন » সিনেমা বলে এখন কিছুই নেই: অমিতাভ রেজা
বুধবার ● ২৬ জুন ২০২৪


 ফাইল ছবি

বঙ্গনিউজঃ নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘আয়নাবাজি’ দিয়ে দারুণ প্রশংসা কুড়ান। এছাড়া বেশকিছু বিজ্ঞাপন ও নাটক নির্মাণে দেখিয়েছেন নিজের মুন্সিয়ানা। তবে বেশ কিছুদিন ধরেই নির্মাণে ও খবরে নেই তিনি। নিজের কাজ এবং ইন্ডাস্ট্রির নানা বিষয় নিয়ে তিনি কথা বললেন ইত্তেফাকের সাথে। সাক্ষাত্কার নিয়েছেন ববি বিশ্বাস. নির্মাণ থেকে দূরে আছি, এটা ঠিক না। এরপর তো ‘রিকশা গার্ল’ নির্মাণ করেছি। আসছে সেপ্টেম্বরে আমার সিনেমাটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এর বাইরে হইচইয়ে আমার নতুন ওয়েব সিরিজ ‘বোহেমিয়ান ঘোড়া’ আসছে। পাশাপাশি নতুন একটি চলচ্চিত্রের স্ক্রিপ্টিংয়ের কাজ করছি।অনেক আগে নির্মিত ‘রিকশা গার্ল’ দেরিতে মুক্তির পেছনে কোনো কারণ আছে কি?দেশে এ ধরনের সিনেমার গুরুত্ব খুব কম দেওয়া হয়। এমনকি যুক্তরাষ্ট্রেও তেমন সাড়া পায়নি সিনেমাটি। আসলে বর্তমান বিশ্বে সিনেমা গ্লামারাস না হলে সাড়া ফেলতে পারে না। এই কারণে আমাদের প্রযোজক সিনেমা রিলিজ করতে দেরি করছেন।নাটকেও সফলতার ছাপ রেখেছিলেন। কিন্তু সেই মাধ্যমটি থেকেও দূরে আছেন নাটকে এখন প্রত্যাশা অনুযায়ী বাজেট পাওয়া যায় না। বলতে পারেন, একদমই কোনো বাজেট নেই। এখন টেলিভিশন মূলত সিরিয়ালের জন্যই। কিন্তু আমি সিরিয়াল নির্মাণে এক্সপার্ট নই।

দিন দিন টিভিবিমুখ হচ্ছে দর্শকরা। গল্প নিয়েও নানা নেতিবাচক আলোচনা রয়েছে। বিষয়টি আপনি কীভাবে দেখছেন?

গল্প আসলে এখন টেলিভিশনের জন্য নয়। আগে টেলিভিশনে কোনো কিছু দেখার জন্য মানুষজন যেমন দিনভর অপেক্ষা করত, এখন সেই পরিস্থিতিটা নেই। এখন সবার কাছেই নিজেকে এন্টারটেইন করার সুযোগ আছে। তাই এখন কেউ টেলিভিশনের দিকে ঝোঁকে না।

ওটিটির যাত্রা অনেক আগে শুরু হলেও এখন অবধি মাধ্যমটি জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এর কারণ কী বলে মনে করেন?

দেখুন, ওটিটি প্ল্যাটফর্মগুলো মার্কেটের ওপর নির্ভর করে। পৃথিবীর অন্যান্য দেশের কনটেন্টের যে কোয়ালিটি এবং মার্কেট সেই মানে আমরা পৌঁছাতে পারিনি। প্রযুক্তিগত সুবিধাগুলো অন্যান্য দেশের তুলনায় আমরা কম পাই। আমাদের দর্শকেরা খুব ভালো, তারা আমাদের সীমিতাবস্থায় তৈরি কনটেন্টগুলোকেই খুব আগ্রহ নিয়ে দেখছে। ভালো গল্প এবং নির্মাণ বাড়লে একদিন আমরা আরো ভালো অবস্থানে যেতে পারব।

তাহলে সুযোগ কম পাওয়ার কারণেই কি ওটিটির কাজ করছেন না?

না, বিষয়টি তেমন না। আমি ওটিটিতে যে ক’টি কাজ করেছি সেগুলো তেমন পপুলার হয়নি। আসলে আমি আওয়াজ দিয়ে আলোচনায় আসার চেষ্টা করি না। আমার কাজের সংখ্যাও কম। যে কারণে মাধ্যমটিতে কাজও কম পাই।

ঈদে একাধিক সিনেমা মুক্তি পেলেও ‘তুফান’ সব উলট-পালট করে দিয়েছে। শাকিব খান নির্ভরতা কি ইন্ডাস্ট্রিকে আরো পেছনে ফেলছে?

সিনেমা বলে এখন কিছুই নেই, যা কিছু আছে তা হলো সিনেমাকে ঘিরে আয়োজন। ধরুন, আপনি বার্বি সিনেমা দেখতে বার্বির মতোই সেজেগুজে হলে যাচ্ছেন। এখানে সিনেমা দেখার চেয়ে উদ্যাপন বড় হয়ে উঠেছে। তুফান সিনেমাটাও সেই উদ্যাপনের উপায় করে দিয়েছে। এতে করে ভালো হয়েছে। এ রকম উদ্যাপন না করলে সিনেমা কেউ দেখতে যাবে না। তুফানের মতো সিনেমা দিয়ে দেশের সিনেমার বাজার বড় হবে।

বাংলাদেশ সময়: ১২:৫৪:১৯ ● ৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ