২৭ জুন বাকযুদ্ধে অবতীর্ণ হবেন বাইডেন-ট্রাম্প

Home Page » জাতীয় » ২৭ জুন বাকযুদ্ধে অবতীর্ণ হবেন বাইডেন-ট্রাম্প
সোমবার ● ২৪ জুন ২০২৪


ফাইল ছবি-জো বাইডেন-ডুনাল্ড ট্রাম্প

বঙ্গ-নিউজ: যুক্তরাষ্ট্রের আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ফের মুখোমুখি হচ্ছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী বাইডেন ও ট্রাম্প। আগামী ২৭ জুন প্রথম প্রেসিডেন্ট বিতর্কে অংশ নিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আটলান্টায় সিএনএনের আয়োজনে ওই বিতর্ক অনুষ্ঠিত হবে। খবর সিএনএনের।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচার-প্রচারণা এখন তুঙ্গে রয়েছে। নির্বাচনপূর্ব জনমত যাচাই জরিপগুলোতেও আভাস মিলছে ট্রাম্প-বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের।

অন্যদিকে বিভিন্ন সভা-সমাবেশে একে অপরকে ব্যক্তিগতভাবেও আক্রমণ করছেন বাইডেন ও ট্রাম্প। বিশেষ করে একজন আরেকজনকে বয়স নিয়েও কটাক্ষ করছেন। বাইডেনের বয়স এখন ৮১ বছর আরও ট্রাম্পের বয়সও ৭৮। তবে বাইডেনের মানসিক সক্ষমতা নিয়ে বরাবরই আক্রমণ করছেন ট্রাম্প। আবার ট্রাম্পকে খোঁচা দিতে ছাড়ছেন না বাইডেনও।

এই খোঁচাখুঁচি এতদিন দুর থেকে হলেও এবার দুজন মুখোমুখি হচ্ছেন বিতর্ক অনুষ্ঠানে। এই বিতর্ক অনুষ্ঠানও মার্কিন রাজনীতির আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। কেননা, ২০২০ সালের নির্বাচনে ট্রাম্প-বাইডেনের সর্বশেষ বিতর্ক রীতিমতো ঝগড়ায় পরিণত হয়েছিল।

জানা গেছে, বাইডেন ও ট্রাম্প উভয়েই আগামী ২৭ জুন সিএনএনের আয়োজনে বির্তক অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছেন। এতে নিশ্চিত, ৯০ মিনিটের ওই বিতর্কে মুখোমুখি হচ্ছেন দুজন।

ট্রাম্পের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করে এক্স পোস্টে বাইডেন বলেন, আমি ২৭ জুন একটি বিতর্কের জন্য সিএনএনে থেকে আমন্ত্রণ পেয়েছি এবং তা গ্রহণ করেছি। দেখা হচ্ছে ডোনাল্ড, আপনি যেমন বলে থাকেন, ‘যে কোনও সময়, যে কোনও জায়গায়’।

এদিকে ট্রাম্পও সিএনএন-এর আমন্ত্রণ গ্রহণ করে কাইটলান কলিন্সকে জানিয়ে দিয়েছেন, ‘উত্তরটি হচ্ছে হ্যাঁ, আমিও আসছি, চ্যালেঞ্জ গ্রহণ করলাম।’

এদিকে বাইডেন-ট্রাম্পের বিতর্ক নিয়ে নিউইয়র্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডোনাল্ড নিম্যান বলেন, এই বিতর্ক অনুষ্ঠান খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই বিতর্কে মার্কিন জনগণের সুপরিচিত দুই প্রার্থী নিজেদের ফের নতুন করে চেনানোর সুযোগ পাবেন। অবশ্য রাজনীতির প্রতি অতি আগ্রহী ব্যক্তিবর্গ ছাড়া তাদের এই বিতর্ক সাধারণ মানুষকে কতটা আকৃষ্ট করতে পারবে, তা নিয়ে প্রশ্ন জাগে বৈকি।

এদিকে ট্রাম্প ও বাইডেনের দ্বিতীয় বিতর্কের তারিখও নির্ধারিত হয়েছে আগামী ১০ সেপ্টেম্বর। ওই বিতর্কের আয়োজন করেছে এবিসি। এরইমধ্যে দ্বিতীয় বিতর্কের আমন্ত্রণও গ্রহণ করেছেন দুই প্রতিদ্বন্দ্বী বাইডেন ও ট্রাম্প।

বাংলাদেশ সময়: ২১:০৮:২৯ ● ৮৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ