ক্রেমলিন বিশ্বের বৃহত্তম পারমাণবিক অস্ত্রের কারখানা তৈরি করবে:পুতিন

Home Page » জাতীয় » ক্রেমলিন বিশ্বের বৃহত্তম পারমাণবিক অস্ত্রের কারখানা তৈরি করবে:পুতিন
শনিবার ● ২২ জুন ২০২৪


ফাইল ছবি- রাশিয়ার পারমাণবিক অস্ত্র

বঙ্গ-নিউজ: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বজুড়ে শক্তির ভারসাম্য বজায় রাখতে ক্রেমলিন বিশ্বের বৃহত্তম পারমাণবিক অস্ত্রের কারখানা তৈরি করবে। শুক্রবার (২১ জুন) ক্রেমলিনে সামরিক, পুলিশ ও গোয়েন্দা পরিষেবা একাডেমির স্নাতকদের অংশগ্রহণে একটি অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এ কথা বলেন পুতিন।

তিনি বলেন, আমরা কৌশলগত প্রতিরোধের গ্যারান্টি হিসাবে এবং বিশ্বে শক্তির ভারসাম্য রক্ষার জন্য পারমাণবিক ত্রয়ীকে আরও উন্নত করার পরিকল্পনা করছি। উল্লেখ্য, রাশিয়ার স্থল, সমুদ্র ও আকাশপথে পরিচালিত পারমাণবিক প্রকল্পকে একসঙ্গে নিউক্লিয়ার ট্রায়াড বা পারমাণবিক ত্রয়ী বলা হয়।

এর আগে গত বৃহস্পতিবার ভিয়েতনাম সফররত অবস্থাতেও পুতিন পরমাণু অস্ত্র ও পারমাণবিক বাহিনী নিয়ে কথা বলেন। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনী সর্বদা সম্পূর্ণ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

ন্যাটোর পারমাণবিক ওয়ারহেড স্থাপনের বিষয়ক এক প্রশ্নের জবাবে পুতিন বলেন, রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনী যুদ্ধের জন্য সব সময়েই পূর্ণ প্রস্তুত অবস্থায় রয়েছে। রাশিয়া পশ্চিমা দেশগুলোর কার্যকলাপের ওপর গভীরভাবে নজর রাখছে। এ ক্ষেত্রে তারা কোনো ধরনের বাড়াবাড়ি করলে রাশিয়া তার উপযুক্ত জবাব দেবে।

ফাইল ছবি- রাশিয়ার প্রেসিডেন্ট ভ,পুটিন

ইউক্রেনের সঙ্গে আলোচনার বিষয়ে কথা বলেন পুতিন। তিনি বলেন, রাশিয়া কখনই আলোচনার বিষয়টি এড়িয়ে যায়নি। তবে এ আলোচনা কেবল অলীক কোনো বিষয়ের ওপর হতে পারে না। দুই দেশের মধ্যে আলোচনা হতে হবে ইস্তাম্বুল ও মিনস্ক চুক্তির ওপর ভিত্তি করে। রাশিয়া সব সময়েই এ ধরনের আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন ভিয়েতনাম সফরের আগে বিরল সফরে উত্তর কোরিয়া যান। সফরে উত্তর কোরিয়াকে অস্ত্র দেওয়ার কথা জানান। যুক্তরাষ্ট্র পুতিনের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক সিদ্ধান্তকে লঙ্ঘন করবে।

বাংলাদেশ সময়: ১৯:৪৭:৩০ ● ৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ