সোনালী ব্যাংককে জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক

Home Page » অর্থ ও বানিজ্য » সোনালী ব্যাংককে জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক
সোমবার ● ১৭ জুন ২০২৪


প্রতীক- সোনালী ব্যাংক পিএলসি ও ভারতের রিজার্ভ ব্যাংক

বঙ্গ-নিউজ: লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংকের ভারতীয় একটি শাখাকে জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। জরিমানার পরিমাণ ৯৬ লাখ ৪০ হাজার রুপি বা এক কোটি ৩৫ লাখ টাকা। খবর টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তানটাইমস।

সোনালী ব্যাংকের বিরুদ্ধে আরবিআইয়ের আনীত অভিযোগে বলা হয়েছে, ব্যাংকটি অসংগতিপূর্ণ লেনদেনে সতর্কতা অবলম্বন করতে ব্যর্থ হয়েছে। ব্যাংকটির বিরুদ্ধে সুইফট সম্পর্কিত কার্যক্রম নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগও আনা হয়েছে।

আরবিআই জানিয়েছে, ২০২২ সালের ৩১ মার্চ থেকে শুরু হওয়া একটি পর্যবেক্ষণে বেশ কিছু অসংগতিপূর্ণ আচরণ ধরা পড়ে। সে জন্য ব্যাংকটিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। পর্যবেক্ষণের অংশ হিসেবে সোনালী ব্যাংককে এই জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরবিআই এটাও জানিয়েছে, বিধি প্রতিপালনে ব্যর্থতার জন্যই সোনালী ব্যাংকের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে গ্রাহকের সঙ্গে লেনদেন বা চুক্তিসংক্রান্ত কোনো ব্যত্যয় পাওয়া যায়নি। ফলে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। আর এ কারণে সোনালী ব্যাংকের বিরুদ্ধে জরিমানা ছাড়া আর কোনো ব্যবস্থাও নেওয়া হবে না। সোনালী ব্যাংকের সঙ্গে মুম্বাইভিত্তিক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার বিরুদ্ধেও এ ধরনের ব্যবস্থা নিয়েছে আরবিআই।

এর আগেও বিভিন্ন বিধি লঙ্ঘন করায় এইচএসবিসি, আইসিআইসিআই ব্যাংক এবং ইয়েস ব্যাংককে ভিন্ন ভিন্ন হারে জরিমানা করেছিল ভারতের কেন্দ্রীয় ব্যাংক আরবিআই।

বাংলাদেশ সময়: ১১:৫০:০১ ● ১৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ