যুক্তরাজ্যের ৭.৫ কোটি টাকা সহায়তা,রেমাল ক্ষতিগ্রস্তদের জন্য

Home Page » জাতীয় » যুক্তরাজ্যের ৭.৫ কোটি টাকা সহায়তা,রেমাল ক্ষতিগ্রস্তদের জন্য
শুক্রবার ● ৭ জুন ২০২৪


প্রতীকী ছবি-বাংলাদেশ ও যুক্তরাজ্যের পতাকা

বঙ্গ-নিউজ: দক্ষিণ-পশ্চিম বাংলাদেশে ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য যুক্তরাজ্য (ইউকে) ৫ লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৭ কোটি টাকা) মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্স ম্যাট ক্যানেল এই সহায়তা প্রসঙ্গে বলেন, ‘ঘূর্ণিঝড় রেমাল দক্ষিণ-পশ্চিম বাংলাদেশে ৮ লাখ মানুষকে ঘরছাড়া করেছে, যুক্তরাজ্য তাদের পাশে দাঁড়িয়েছে।’

তিনি বলেন, যুক্তরাজ্যের এই সহায়তা বাগেরহাট, সাতক্ষীরা, খুলনা, ভোলা, পিরোজপুর ও পটুয়াখালী জেলার ৪৩ হাজারেরও বেশি মানুষকে খাদ্য, বিশুদ্ধ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীসহ অত্যাবশ্যকীয় সহায়তা প্রদান করবে।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স বলেন, ‘এই অবদান বাংলাদেশ সরকারের প্রতিক্রিয়া জোরদার করবে।’

ব্রিটিশ হাইকমিশন জানায়, ঘূর্ণিঝড় রেমাল ৪৬ লাখ মানুষকে ক্ষতিগ্রস্ত করেছে এবং ৮ লাখ মানুষকে ঘরছাড়া করেছে। এই সহায়তা সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষ, বিশেষ করে নারী, শিশু এবং যারা ঘরছাড়া হয়েছেন তাদের প্রয়োজনকে অগ্রাধিকার দেবে।

এই অনুদান স্টার্ট ফান্ড বাংলাদেশ দ্বারা পরিচালিত এবং খ্রিস্টান এইড, অ্যাকশন এইড, জাগো নারী ও কোস্ট ফাউন্ডেশন দ্বারা বাস্তবায়িত হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাজ্য বিশ্বব্যাপী মানবিক তহবিল ও দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় অর্থায়নের ক্ষেত্রে একজন গুরুত্বপূর্ণ অংশীদার। তারা ইউনিসেফের টুডে অ্যান্ড টুমরো ইনিশিয়েটিভ (টিটিআই) এবং জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ)-এর মতো প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করে যারা ঘূর্ণিঝড় রেমালের প্রতিক্রিয়ায় কাজ করছে।

সিইআরএফে যুক্তরাজ্যের অবদান ৫৮ লাখ পাউন্ড, যা ৮৭.৬ কোটি টাকার সমান। এই অর্থ ৩০,০০০ এরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে স্থানান্তরিত করতে সাহায্য করেছে। তাদের জন্য খাদ্য, স্বাস্থ্যকর জিনিসপত্র ও চিকিৎসা সরবরাহও দেওয়া হয়েছে।

নিরাপদ আশ্রয়ে আসার আগে তাদের জন্য খাদ্য, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং চিকিৎসা সরবরাহ প্রস্তুত ছিল।

সূত্র: বাসস

বাংলাদেশ সময়: ২০:২১:৫৩ ● ৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ