নরেন্দ্র মোদির শপথ রবিবার , শেখ হাসিনা যাচ্ছেন আগামী কাল

Home Page » জাতীয় » নরেন্দ্র মোদির শপথ রবিবার , শেখ হাসিনা যাচ্ছেন আগামী কাল
শুক্রবার ● ৭ জুন ২০২৪


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ: ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী রবিবার সন্ধ্যায় তিনি শপথ নেবেন বলে জানিয়েছে মোদির দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিতে শনিবার দিল্লি যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতে সাত দফায় অনুষ্ঠিত লোকসভা ভোটের ফল প্রকাশ হয়েছে গত মঙ্গলবার। এই নির্বাচনে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে মোদিকে জোট সরকার গঠন করতে হচ্ছে এবার।

ভোটের পর জোটের হিসাব আসার পরপরই বলা হয়েছিল, টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শনিবারই শপথ নিতে যাচ্ছেন মোদি। তবে এনডিএ সূত্র নিশ্চিত করেছে, শনিবার নয়, রবিবার সন্ধ্যায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

লোকসভা ভোটে মোদির বিজেপি ২৪০ আসনে জয় পেয়েছে। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে বিজয়ী হয়েছে। অন্যদিকে বিরোধীদল কংগ্রেস ১০০ আসনে জয়ী হয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন বিজেপিবিরোধী ইনডিয়া জোট জিতেছে ২৩৩ আসনে।

ভারতের নির্বাচন কমিশনের প্রকাশিত ফল অনুযায়ী, কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন পায়নি। সে ক্ষেত্রে ভোটে প্রথম হওয়া বিজেপিকে সরকার গঠনে নির্ভর করতে হচ্ছে এনডিএ জোটের ওপর।

আজ শুক্রবার এনডিএ জোটের নেতা নির্বাচিত হয়েছেন মোদি। এনডিএ জোটের নবনির্বাচিত এমপিদের বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী পদের জন্য জোটের পক্ষ থেকে মোদিকে নির্বাচিত করা হয়।

এদিকে ভোটের ফল প্রকাশের পরই বুধবার শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য মোদি নিজেই ফোন করে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সেই আমন্ত্রণ গ্রহণ করে মোদির শপথ অনুষ্ঠানে হাজির হচ্ছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লির উদ্দেশে শনিবার বেলা ১১টায় ঢাকা ত্যাগ করবেন। মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে আগামী ১০ জুন দুপুরে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার বিকেলে নয়াদিল্লি যাবেন বলে জানানো হয়েছিল। তবে মোদির শপথ পেছানোর খবরে প্রধানমন্ত্রীর যাত্রাও পিছিয়ে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০:১৪:১৩ ● ৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ