বিএনপি-জামায়াত গাছ ধ্বংস করে-প্রধানমন্ত্রী

Home Page » জাতীয় » বিএনপি-জামায়াত গাছ ধ্বংস করে-প্রধানমন্ত্রী
বুধবার ● ৫ জুন ২০২৪


বৃক্ষ রোপন উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশ রক্ষায় সারাদেশে আওয়ামী লীগ গাছ লাগায়, আর আন্দোলনের নামে হাজারো বৃক্ষ ধ্বংস করে বিএনপি-জামায়াত। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ  বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বৃক্ষরোপণ এবং প্রকৃতি সংরক্ষণ ও উন্নয়ন আওয়ামী লীগের একটি ধারাবাহিক প্রক্রিয়া। যদিও ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোটের আমলে এবং পরবর্তী দুই বছর সেই ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয়নি।

আওয়ামীলীগ সভাপতি বলেন, সরকার উৎখাতের আন্দোলনের নামে ২০১৩ সালে মানুষকে বিএনপি-জামায়াত যেমন মানুষ হত্যা করেছে, তেমনি বাস, ট্রাক, গাড়ি, রেল, লঞ্চ আগুনে জ্বালিয়ে দিয়েছে। ওই সময লক্ষ লক্ষ গাছ কেটে ফেলেছে বিএনপি- জামায়াত। আমরা যেখানে গাছ লাগিয়েছি, তারা সেগুলো ধ্বংস করেছে।

সরকারপ্রধান আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে দেশে পরিবেশ সংরক্ষণের জন্য নানান কর্মপরিকল্পনা গ্রহণ করেন। তিনি ঢাকার রেসকোর্স ময়দানে একটা সবুজ পরিবেশ তৈরির পদক্ষেপ নেন। তিনি ১৯৭২ সালের ১৬ জুলাই সেখানে বৃক্ষরোপণ সপ্তাহ উদযাপনও করেন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, বৃক্ষরোপণের জন্য দেশের মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। কক্সবাজারে সমুদ্র সৈকতের যে ঝাউ বন, সেটি রোপণ করা হয়েছিল জাতির পিতার উদ্যোগেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের যে বিরূপ প্রভাব, তা থেকে দেশের মানুষকে রক্ষা করা আমাদের কর্তব্য। সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি আমরা। এ সময় দেশবাসীকে একটি গাছ কাটলে অন্তত তিনটি গাছ লাগানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান দীপংকর তালুকদার।

অনুষ্ঠান শেষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২৪ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৪ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ২০:৫৮:০৯ ● ১০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ