বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

Home Page » জাতীয় » বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
বুধবার ● ৫ জুন ২০২৪


আজ বিশ্ব পরিবেশ দিবস

বঙ্গ-নিউজ: বিশ্ব পরিবেশ দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথভাবে দিবসটি পালিত হচ্ছে। দিবসটিতে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব পরিবেশ দিবসে এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা ’। দিবসটি উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, আমাদের সামাজিক ও খাদ্য নিরাপত্তা  নিশ্চিত করতে দেশে ভূমির টেকসই ব্যবহার ও ব্যবস্থাপনা সুনিশ্চিত করা জরুরি।

দিবসটিতে দেওয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি সুখী, সমৃদ্ধ এবং প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাড়ির ছাদে, আনাচে-কানাচে, পতিত ও প্রান্তিক ভূমি, সড়কের ধারে ও সড়কদ্বীপে, শহর-বন্দর নির্বিশেষে সব উন্মুক্ত স্থানে ব্যাপক বনায়ন কার্যক্রম চালাতে আমি দেশবাসীকে আহ্বান জানাই।

এদিকে আজ থেকে রাজধানীর শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে পরিবেশ মেলা ও বৃক্ষমেলা হবে। সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় পলাশ ও বেল গাছের দুটি চারা রোপণ করে জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। শেরেবাংলা নগরে পরিবেশ মেলা চলবে ১১ জুন পর্যন্ত।

উদ্বোধন অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন, জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার এবং সামাজিক বনায়নের উপকারভোগীদের লভ্যাংশের চেক বিতরণ করা হবে।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মঙ্গলবার আয়োজিত সংবাদ সম্মেলনে বন পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী জানান, বর্ষা মৌসুমে এবার সারা দেশে ৮ কোটি ৩৩ লাখ ২৭ হাজার গাছের চারা রোপণ করা হবে।

১৯৭২ সালে জাতিসংঘের পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর ৫ জুন পালিত হয়ে আসছে ‘বিশ্ব পরিবেশ দিবস’।

বাংলাদেশ সময়: ১৯:৫৮:৪৪ ● ১৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ