এবার ডিজিটাল ব্যাংকিংয়ের যুগে বাংলাদেশ

Home Page » অর্থ ও বানিজ্য » এবার ডিজিটাল ব্যাংকিংয়ের যুগে বাংলাদেশ
মঙ্গলবার ● ৪ জুন ২০২৪


বাংলাদেশ ব্যাংক

বঙ্গ-নিউজ: দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক হিসেবে যাত্রা শুরুর পথ সুগম করে বাংলাদেশ ব্যাংক নগদ ডিজিটাল ব্যাংক পিএলসিকে চূড়ান্ত লাইসেন্স প্রদান করেছে। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ব্যাংকিংয়ের যুগে প্রবেশ করল বাংলাদেশ।

আজ  বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের কার্যালয়ে ব্যাংকের পরিচালক (বিআরপিডি) মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানভীর এ মিশুকের হাতে ডিজিটাল ব্যাংকের লাইসেন্সের অনুলিপি হস্তান্তর করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি চালু হওয়ার পর অন্যান্য তফসিলি ব্যাংকের মতোই কার্যক্রম পরিচালনা করবে।

লাইসেন্স হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক নুরুন নাহার, নির্বাহী পরিচালক (বিআরপিডি) সাইফুল ইসলাম, অতিরিক্ত পরিচালক (বিআরপিডি) মনিরুল ইসলাম; এবং নগদ লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিনুল হক, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন এবং প্রধান বহিঃ সম্পর্ক কর্মকর্তা শেখ শাহাব আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

গত বছরের ২৪ অক্টোবর কেন্দ্রীয় ব্যাংক নগদ এবং আরেকটি প্রতিষ্ঠানকে ডিজিটাল ব্যাংক লাইসেন্সের জন্য আগ্রহপত্র ইস্যু করে। নির্ধারিত সময়ের মধ্যে শুধুমাত্র নগদ সকল শর্ত পূরণ করায় প্রথম ডিজিটাল ব্যাংক লাইসেন্সটি তাদের হাতে এলো।

এর আগে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদনের আহ্বান জানানো হলে নগদসহ প্রায় ৫০০টি কোম্পানি ৫২টি আবেদন জমা দেয়। কিন্তু কারিগরি সক্ষমতা এবং অন্যান্য বিবেচনায় শুধুমাত্র দুটি কোম্পানিকেই আগ্রহপত্র দেওয়া হয়।

ডিজিটাল ব্যাংক লাইসেন্স পাওয়ার পর নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও তানভীর এ মিশুক বলেন, ‘ক্যাশলেস লেনদেনের মাধ্যমে বাংলাদেশকে স্মার্ট অর্থনীতিতে রূপান্তরের জন্য আমরা ডিজিটাল ব্যাংকের পক্ষে সওয়াল করে আসছি। দেশের একটি বড় অংশ এখনও আর্থিক অন্তর্ভুক্তির বাইরে রয়ে গেছে, নগদ ডিজিটাল ব্যাংক তাদের নিয়ে কাজ করবে। দেশের প্রথম ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পাওয়া ঐতিহাসিক। আমি আমাদের ৯.৫ কোটি গ্রাহক এবং সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানাই।’

ডিজিটাল ব্যাংক চালুর প্রস্তুতি প্রসঙ্গে তানভীর এ মিশুক বলেন, ‘গ্রাহকদের আর ব্যাংকে যেতে হবে না, বরং ব্যাংকিং সেবা তাদের হাতের মুঠোয় থাকবে। আমরা কোনো জামানত ছাড়াই একক অঙ্কের সুদে ঋণ দেবো, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প চালু করবো এবং মানুষের দৈনন্দিন লেনদেনের সমাধান দেবো। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি এবং শিগগিরই এই অভিনব ব্যাংকিং সেবা চালু করার আশা করছি।”

বাংলাদেশ সময়: ২০:০৬:৩০ ● ১১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ