জোট সরকার গঠনে শরীক খুঁজতে নামতে হচ্ছে মোদিকে

Home Page » জাতীয় » জোট সরকার গঠনে শরীক খুঁজতে নামতে হচ্ছে মোদিকে
মঙ্গলবার ● ৪ জুন ২০২৪


ফাইল ছবি-নরেন্দ্র দামোদর দাস মোদী

বঙ্গ-নিউজ: এবার লোকসভা নির্বাচনের প্রচারের শুরুতেই ৪০০ আসন জেতার স্লোগান তুলেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। বুথফেরত জরিপগুলোতেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটকে জিতিয়ে রেখেছিল। তবে সে স্বপ্ন ভাঙতে বসেছে, ৪০০ আসন তো ‘দিল্লি দূর অস্ত’ সরকার গঠনে একক সংখ্যাগরিষ্ঠতাও পাচ্ছেন না মোদি। জোট সরকার গঠনে শরীক খুঁজতে নামতে হচ্ছে মোদির দলকে।

আজ মঙ্গলবার সকাল থেকেই ভারতে সাত দফায় অনুষ্ঠিত অষ্টাদশ লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। বিকেল পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৬ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে কংগ্রেস এগিয়ে রয়েছে ৯৮ আসনে। বিজেপিবিরোধী ‘ইনডিয়া’ জোট হিসেবে ধরলে শরীকদের নিয়ে কংগ্রেস এগিয়ে রয়েছে দুই বিরানব্বই আসনে।

ভারতে ৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠনের ম্যাজিক নম্বর ২৭২। ভোটগণনার সর্বশেষ প্রবণতা থেকেই ধারণা করা হচ্ছে, ভারতের ক্ষমতায় তৃতীয়বারের মতো বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। তবে এবার একার শাসন নয়, জোট সরকার গঠন করতে হবে।

সরকার গঠন করতে হলে এবার মোদিকে এনডিএর সাবেক দুই মিত্র নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের কাছে ধর্না দিতে হবে। যদিও অতীতে ওই দুই নেতারই একাধিকবার এনডিএ জোট ছেড়ে যাওয়ার এবং ফিরে আসার ইতিহাস রয়েছে। ভোটে এখন পর্যন্ত নাইডুর তেলেগু দেসম পার্টি (টিডিপি) ১৬ আসনে এবং নীতীশ কুমারের জেডিইউ পার্টি ১২ আসনে এগিয়ে রয়েছে।

২০১৪ সাল ও ২০১৯ সালের মতো লোকসভায় এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি। ওই দুই মেয়াদে লোকসভায় আসন বিবেচনায় বিরোধী দলের তকমাও হারিয়ে ফেলেছিল কংগ্রেস। বিরোধী হওয়ার জন্য লোকসভায় ৫৫টি আসন প্রয়োজন।

২০১৪ সালে ৪৪টি আর ২০১৯ সালে ৫২টি আসন জিতেছে কংগ্রেস। সে হিসেবে বিরোধী দলের মর্যাদা ফিরে পাচ্ছে কংগ্রেস। এবার এককভাবে ১০০টির মতো আসন জিততে পারে ভারতের প্রাচীনতম দলটি।

বাংলাদেশ সময়: ১৯:৫১:৫৬ ● ৯৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ