বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপ, বড় ব্যবধানে মোদির জয়ের সম্ভাবনা !

Home Page » জাতীয় » বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপ, বড় ব্যবধানে মোদির জয়ের সম্ভাবনা !
রবিবার ● ২ জুন ২০২৪


ফাইল ছবি-ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বঙ্গ-নিউজ: সাত ধাপের ভারতীয় লোকসভা নির্বাচনের শেষ ধাপে ভোট নেওয়া হয় শনিবার । এরপর থেকেই দেশটির গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থা বুথফেরত জরিপ প্রকাশ করতে থাকে। অধিকাংশ জরিপেই বড় ব্যবধানে মোদির জোটের জয়ের সম্ভাবনা দেখা দেয়। এর ওপর ভিত্তি করে বড় জয়ের দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে দেশের প্রধান বিরোধী দল কংগ্রেস দাবি করছে, তারাই এবার সরকার গঠন করতে যাচ্ছে। খবর এনডিটিভি ও রয়টার্স।

এবারের নির্বাচনী প্রচারণার শুরু থেকেই মোদির জোটের ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (এনডিএ) অন্যতম স্লোগান ছিল, ‘আগলি বার, চারশো পার’, অর্থাৎ আগামী নির্বাচনে জোটের আসন সংখ্যা ৪০০ পেরিয়ে যাবে। বুথফেরত জরিপের কোনোটিতেই অবশ্য এনডিএ’র ৪০০ আসনের সম্ভাবনা দেখা যায়নি। তবে ৩৪০-৩৮০টি আসন পাবে এনডিএ- এমনটিই বলা হচ্ছে জরিপের ফলগুলোতে। অন্যদিকে কংগ্রেসের জোট ইন্ডিয়ার বরাদ্দে ১৫০-১৮০টি আসন দেখা যাচ্ছে জরিপভেদে। ৫৪৩ আসনের ভারতীয় লোকসভায় সরকার গঠন করতে হলে কোনা দল বা জোটকে কমপক্ষে ২৭২টি আসনে জয়ী হতে হবে।

এদিকে জরিপের ফলে ইতিবাচক সাড়া পেয়ে ধ্যান থেকে ফিরে আসা মোদি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু পোস্ট করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এতে লেখেন, আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি ভারতের জনগণ এনডিএকে পুননির্বাচিত করতেই ভোট দিয়েছে। তারা ইন্ডিয়া জোটকে প্রত্যাখান করেছে।

এ সময় তিনি নিজের সরকারের কাজের ফিরিস্তি দিয়ে বলেন, ভোটাররা দেখেছেন, কীভাবে গরীব, প্রান্তিক ও অসহায় মানুষদের জীবন বদলাতে আমরা কাজ করে গেছি। তারা দেখেছেন, কীভাবে ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে গড়ে তুলতে আমরা উদ্যোগ নিয়েছি। কোনো ধরনের পক্ষপাতিত্ব ছাড়াই সরকারি স্কিম মানুষের কাছে আমরা পৌঁছে দিয়েছি।

বিরোধী দলগুলোর সমালোচনা করে মোদি লেখেন, বর্ণবাদী, সাম্প্রদায়িক, দুর্নীতিগ্রস্ত এসব দল ভোটারদের তাদের পক্ষে আনতে পারেনি। ইন্ডিয়া জোট পুরোপুরিভাবে একটা সুবিধাবাদী জোট। তারা জাতিভেদ প্রথাকে সমর্থন করে, তারা সাম্প্রদায়িক ও দুর্নীতিগ্রস্ত। পরিবারবাদকে সমর্থন করা এ জোট ভারতের ভবিষ্যৎকে রক্ষা করতে পারবে না। তারা কেবল একটা জিনিসই পারে, আর তা হলো মোদিকে আক্রমণ করা। কংগ্রেস জোটের এই ধরনের রাজনীতিকে মানুষ ছুঁড়ে ফেলে দিয়েছে।

এ সময় মোদি যারা গরমকে উপেক্ষা করে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করায় ভোটার এবং দলীয় কর্মীদের ধন্যবাদ জানান। গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য নারী ও যুবকদেরও ধন্যবাদ জানান তিনি।

এদিকে বুথফেরত জরিপ পক্ষে কথা না বললেও দেশটির প্রধান বিরোধী দল ভারতীয় কংগ্রেস দাবি করছে, ২৯৫টিরও বেশি আসনে জয় পেয়ে তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে।

উল্লেখ্য, গত এপ্রিল থেকে শুরু হয় ভারতীয় লোকসভা নির্বাচনের কার্যক্রম। শনিবার (১ জুন) ভোট নেওয়ার মাধ্যমে শেষ হয় সাত পর্বের এ ভোটগ্রহণ। আগামী মঙ্গলবার (৪ জুন) নির্বাচনের ফল ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচনে এনডিএ জোট জয়লাভ করলে জওহরলাল নেহরুর পর নরেন্দ্র মোদিই হবেন দেশের তিনবারের প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০:০৭:১৩ ● ৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ